Home / বিনোদন / আমাদের দেশে ভ্যালেন্টাইনস ডে

আমাদের দেশে ভ্যালেন্টাইনস ডে

প্রিয় ব্লগ৭১ এর টিউনার এবং ভিজটরগণ কেমন আছেন সবাই? ভালোবাসা দিবস উপলক্ষে আজকে আমার এই পোষ্ট। প্রিয় বন্ধুগণ আসুন তাহলে শুরু করা যাক।

বাংলাদেশে ভ্যালেন্টাইনস ডে-র প্রথা শুরু হয় নব্বইয়ের দশকে। সাংবাদিক শফিক রেহমান এ দিবসটি প্রথম উদযাপন করেন। লন্ডনে ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত থাকার সুবাদে পাশ্চাত্যের প্রথাগুলোর সাথে ছিল তার বেশ ভাল পরিচয়। সেখানে তিনি ভ্যালেন্টাইনস ডে উদযাপন দেখেন এবং দেশে ফিরে ১৯৯৩ সালে তিনি এ দিবসটি পালন করেন। লন্ডনে দিবসটি ‘সেইন্ট ভ্যালেন্টাইনস ডে’ নামে প্রচলিত থাকলেও আমাদের দেশে আনা হলে ধর্মীয় কারণে ‘সেইন্ট’ বাদ দিয়ে শুধু ‘ভ্যালেন্টাইনস ডে’ রাখা হয়।

ভালবাসা দিবস হিসেবে এর প্রচার শুরু হয় যায়যায়দিন পত্রিকার মাধ্যমে। এমনকি সেসময় যায়যায়দিন পত্রিকার সম্পাদক শফিক রেহমান তেজগাঁয়ে পত্রিকা অফিসের সামনের রাস্তাটিরনামকরণ করেন ‘লাভ লেন’ হিসেবে। বিদেশি এ প্রথাকে যে সকলে সানন্দে গ্রহণ করেছিল তা নয়, অনেকে বিরোধিতাও করেছিল। অনেকের কাছে ভিনদেশি এ প্রথার অনুপ্রবেশ দেশি ঐতিহ্য ও সংস্কৃতির জন্য হুমকি মনে হয়েছিল। তবে তরণ-তরুণীদের মাঝে এটি জনপ্রিয় হয়ে ওঠে এবং এখন এটি আমাদের দেশে বৃহৎ পরিসরে উদযাপন করা হয় নানা ধরনের আয়োজনের মধ্য দিয়ে।

সবাই ভালো থাকুন।

About Rony

mm
যা জানি তা জানাতে চাই ☺

Check Also

দেখুন বাংলা চলচিত্র থেকে হারিয়ে যাওয়া জনপ্রিয় নায়িকারা কে কেমন আছেন।

বাংলা সিনেমা জগতে এসেছেন কত সম্ভাবনাময়ী নায়িকার। কিন্তু তাদের মধ্যে কে এখন কেমন আছেন এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *