ব্লগ একাত্তর-

কিছু কম্পিউটার টিপস যা আপনাদের কাজে আসবে।

প্রিয় টিউনার এবং ভিজিটরগণ কেমন আছেন সবাই? আসাকরি ভালো আছেন। আমি আপনদের জন্য দারুন একটি কম্পিউটার সম্পর্কে টিপস নিয়ে হাজির হয়েছি। আমি কম্পিউটার সম্পর্কে কিছু তথ্য শেয়ার করব যা আপনার কম্পিউটার ব্যবহার করার ক্ষেত্রে কাজে আসবে। তাহলে বন্ধুগণ চলুন আমরা নিচের থেকে টিপসটি শেয়ার করছি।

১.কম্পিউটারে পরিবর্তন এনে নিচের মত সাজিয়ে নিতে পারেন। এজন্য Run  এ  gpedit.msc  লিখে OK  করে যে অপশন আসবে তা থেকে আপনি আপনার পছন্দ মতো পরিবর্তন করতে পারবেন। তবে অবশ্যই এই অপশনটি সাবধানে ব্যবহার করবেন।

২. কম্পিউটারে অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করতে যেকোনো  Cleaner Software ব্যবহার করুন।

৩. কম্পিউটারে যাতে পোকা মাঁকড় না ঢুকতে পারে সেদিকে নজর রাখবেন।

৪. যদি আপনি আপনার কম্পিউটারের কোনো ফানশন বুঝতে না পারেন তবে নিজে নিজে তা সমাধান করতে চেষ্টা করবেন না। এতে আপনার কম্পিউটারের সমস্যা হতে পারে। কোনো অভিজ্ঞ কারো সহায়তা নিয়ে সমাধান করতে পারেন অথবা ইন্টারনেট এ সমস্যাটার সমাধান খুঁজে দেখতে পারেন।

৫. C.P.U.  ,  MOUSE  ,  KEY-BOARD  এবং অন্যান্য পার্টস সব সময় পরিষ্কার রাখার চেষ্টা করবেন যাতে ময়লা জমতে না পারে। বিশেষ করে  MOUSE  এর নিচে এবং  KEY-BOARD  এর ফাঁকে ময়লা বেশি জমে। তাই তা পরিষ্কার রাখার ব্যবস্থা করবেন।

৬. কম্পিউটারে  System Restore  বন্ধ করে রাখুন। কারন এতে  Virus সহ অন্যান্য ফাইল জমে থাকে যা অপারেটিং সিস্টেম পুনরায় সেটাপ দিলেও মুছে না এবং  System Restore  করার সময় পুনরায় চলে আসে। System Restore বন্ধ করার জন্য মাই কম্পিউটারে রাইট ক্লিক করে Properties সিলেক্ট করে System Restore ট্যাব এ যান এবং Turn off System Restore on all drives  এর টিক তুলে দিন ।

৭. ধরুন আপনি কোনো পছন্দের ফন্টে কিছু লিখেছেন এবং তা আপনার কোনো বন্ধুকে পাঠাতে চাচ্ছেন কিন্তু আপনার বন্ধুর কাছে সেই ফন্টটি নাও থাকতে পারে। তাই সেই ফাইলটির সাথে সেই ফন্টটিও পাঠিয়ে দেন। এতে ফাইলটি পড়তে তার কোনো সম্যস্যা হবে না।

৮. কম্পিউটারে ভাইরাস আক্রমণ করছে কিনা তা জানতে নিয়মিত Tools  >-  Folder options  >-  View  >-  Hidden files and folders  অপশনে  Show hidden files and folders  এ টিক চিহ্ন আছে কিনা দেখুন। যদি আপনি সব সময় টিক চিহ্ন দিয়ে রাখেন এবং পরে তাতে টিক চিহ্ন না থাকে তবে বুঝতে হবে কম্পিউটারে ভাইরাস আছে।

Advertisements

আমিন

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.