Home / আউটসোর্সিং / কিভাবে ব্লগ থেকে টাকা আয় করবেন? ব্লগিং করার জন্য সঠিক গাইডলাইন।

কিভাবে ব্লগ থেকে টাকা আয় করবেন? ব্লগিং করার জন্য সঠিক গাইডলাইন।

ব্লগিং করে আয় করা যায় কথাটা অনেকেই শুনেছেন। ব্লগিং করে আয় করার কিছু টিপস বা গাইড লাইন আপনাদের সাথে শেয়ার করব।

ব্লগিং করে আয় করা এই কথাটি শুনতে যতটা সহজ মনেহয় আসলে কথাটা এতটা সহজ নয়। হ্যাঁ, ব্লগিং করে আয় করা একটি অন্যতম প্লাটফর্ম। সঠিক পথে এগুতে হবে। যদি চিন্তা করেন আজকে ব্লগিং শুরু করলাম, কালকে টাকা ইনকাম শুরু হয়ে যাবে, এই কথাটি যদি মনে করেন তাহলে বাদ দিন ব্লগিং করা। ব্লগিং করে আয় করতে হলে আপনাকে ধর্য্যশীল হতে হবে। অনেকেই আবার এটাকে পেশা হিসাবে নিয়েছে। তো আসুন শুরু করা যাক।

কোন বিষয় নিয়ে ব্লগিং করবেনঃ-

কোন বিষয় নিয়ে ব্লগিং করবেন এটা সম্পূর্ন আপনার বিষয়। তবে এতটুকু বলতে পারি যে, আপনি যে বিষয় নিয়ে ভালো জানেন সেটা দিয়েই ব্লগিং করাটা বুদ্ধিমানের কাজ। একটি বিষয় মাথায় রাখতে হবে কোন রকম যেন কপি, পেষ্ট না হয়। অন্যের লেখা হুবুহু কপি করা যাবে না। গুগল কপি পছন্দ করে না। আপনি যদি কারও লেখা কপি করেন তাহলে গুগল রেংকিং পাবেন না। এতে করে আপনাকে হারাতে হবে ভিজিটর। আপনি যদি টেকনোলজি সস্পূর্কে ভালো জানেন তাহলে টেকনোলজি নিয়ে লিখতে পারেন। আমি একটি বিষয় সবসময় লেখার মাঝে বলে আসছি, কারোও লেখা কপি/পেষ্ট করবেন না।

ব্লগিং শুরু করবেন যেভাবেঃ-

ব্লগিং শুরু করার কথা চিন্তা করতে হলে আগে যেটি মাথায় রাখতে হবে সেটি হলো ধৈর্য্য। আমি এই কথাটি শুরুতেই বলেছি। ধৈর্য্য না থাকলে সফলতা আসবে না। তাই সফলতা পেতে হলে আপনাকে হতে হবে ধৈর্য্যশীল। আপনি প্রাথমিক ভাবে blogspot.com দিয়ে শুরু করতে পারেন। blogspot টা হলো ফ্রি ব্লগিং করার একটি দারুন জায়গা। আপনি প্রথমে blogspot এ ডোমেইন নাম দিয়ে অ্যাকাউন্ট খুলুন এরপর ফ্রিতে অনেক সুন্দর সুন্দর টেমপ্লেট পাবেন একটি সিলেক্ট করে শুরু করতে পারেন প্রাথমিক ব্লগিং। আপনি চাইলে যদি আরেকটু আপডেটে যেতে চান তাহলে হোস্টিং এবং ডোমেইন কিনে ওয়ার্ডপ্রেসে মুভ করে নিতে পারেন।

ব্লগিং করে কিভাবে আয় করবেনঃ-

ব্লগিং করে আয় করার জন্য কয়েকটি উপায় রয়েছে। আপনার ব্লগে যদি প্রচুর পরিমান ভিজিটর থাকে তাহলে বিভিন্ন কম্পানীর বিজ্ঞাপন প্রদর্শন করে আয় করতে পারবেন। এছাড়াও আপনি গুগল এ্যাডসেন্স ব্যাবহার করতে পারেন, কারণ এখন গুগল অ্যাডসেন্স বাংলায় সাপর্ট করে। আপনি যদি ভালো ইংলিশ রাইটার করতে পারেন তাহলে সব থেকে ভালো উপায় হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং এর কাজ করা।

SEO খুবই গুরুত্বপূর্নঃ

ওয়েবসাইটের প্রাণ হচ্ছে ভিজিটর। আর ভালো পরিমান ভিজিট আনতে হলে দরকার SEO. SEO র মানে হলো Search engine optimizationSEO হলো একটি সাইটের প্রান। আপনি আপনার সাইটের জন্য যত ভালো পারতেন তত বেশি সাইটের ভিজিটর আসা করতে পারবেন। শুধু ভালো ভালে ব্লগ করলেই হবে না এর জন্য যা দরকার সেটি হলো seo. আপনি সৌশ্যাল নেটওয়ার্ক ব্যবহার করে ভিজটর আনতে পারেন।

কিছু ভূল ধারনা ব্লগিং সম্পর্কেঃ-

অনেকেই মনেকরে ব্লগ সাইট করলেই মনে হয় টাকা উপার্জন করা যায়। আসলে এটি সম্পূর্ণ ভূল ধারনা। ব্লগ থেকে আয় করতে হলে দরকার হবে কনটেন্ট। কনটেন্ট গুলো হতে হবে ইউনিক।

তাহলে বন্ধুগন ভালো থাকুন সবাই। আবার পরবর্তী পোষ্ট নিয়ে হাজির হবো।

About Rony

mm
যা জানি তা জানাতে চাই ☺

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *