Home / প্রযুক্তি সংবাদ / জনপ্রিয় ৫টি অনলাইন মার্কেটপ্লেস সম্পর্কে জানুন।

জনপ্রিয় ৫টি অনলাইন মার্কেটপ্লেস সম্পর্কে জানুন।

বিশ্বের জনপ্রিয় ৫টি অনলাইন মার্কেটপ্লেস সম্পর্কে আমি আজকে আপনাদের মাঝে তুলে ধরছি। অনলাইন শপিং সম্পর্কে এখন সবাই জানেন এবং বোঝেন। এই দুনিয়াতে রয়েছে হাজার হাজার অনলাইন মার্কেটপ্লেস। সবার ভিতর থেকে ৫টি অনলাইন মার্কেট সম্পর্কে আলোচনা করব। তো আসুন নিচের থেকে জেনে নেই এদের সম্পর্কে।

১. আমাজন (Amazon)

পৃথিবীর জনপ্রিয় এবং সবথেকে বড় অনলাইন মার্কেটপ্লেস হলো আমাজন। আমাজনের নাম শোনেনি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। ১৯৯৪ সালের ৫ জুলাই জেফ বেজোস এই অনলাইন মার্কেটপ্লেসটি প্রতিষ্ঠা করেন। অনলাইন বইয়ের দোকান হিসাবে যাত্রা শুরু করে।পরে সকল পণ্য থেকে শুরু করে খেলনা, খাবার, আসবাবপত্র, বিভিন্ন ইলেকট্রনিক পণ্য ইত্যাদি বিক্রি শুরু হয়। এখন বিভিন্ন ডিজিটাল পণ্য যেমন সফটওয়্যার, বিভিন্ন মাল্টিমিডিয়া পণ্য, ক্লাউড স্টোরেজ ইত্যাদিও বিক্রি করছে।নিত্য প্রয়োজনীয় ও ডিজিটাল পণ্যের বাজার ছাড়াও আমাজনের রয়েছে আমাজন মিউজিক, আমাজন গেমস, আমাজন ভিডিও ইত্যাদি নানা ওয়েব সার্ভিস। আমাজনের বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন ভিত্তিক ওয়েবসাইটে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে দেশ-বিদেশের বহু ফ্রিল্যান্সাররা উপার্জন করছে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা। আমাদের দেশের বহু বেকার যুবকের অর্থ উপার্জনের সুযোগ করে দিয়েছে এই আমাজন।

২. ইবে (eBay)

১৯৯৫ সালে পিয়ের ওমিডিয়ার ইবে প্রতিষ্ঠা করেন। ইবের সদরদপ্তর অবস্থিত ক্যালিফোর্নিয়ার স্যান হোসেতে। ইবের রয়েছে ১৯০টি আলাদা আলাদা অনলাইন বাজার এবং ১৬৭ মিলিয়নের বেশি সক্রিয় ক্রেতা। ইবেতে খুব সহজে কোনো পণ্য কেনার পাশাপাশি বিক্রিও করা যায়। এছাড়াও এখানে নিলামের মাধ্যমে পণ্য কেনা বেচার ব্যবস্থা রয়েছে। ইবেতে প্রায় সব ধরণের পণ্যই পাওয়া যায়। সফটওয়্যার, ভিডিও গেম ইত্যাদি খুব সহজে কেনাবেচা করা যায় ইবের মাধ্যমে।

৩. এটসি (Etsy)

২০০৫ সালে নিউ ইয়র্কে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এখনো পর্যন্ত এই মার্কেটপ্লেসের নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫৪ মিলিয়ন। এখানে মূলত হাতে তৈরি জিনিস ও পুরানো জিনিস বেশি পাওয়া যায়। শিল্প ও কারুশিল্পের জনপ্রিয় মার্কেটপ্লেস হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে এটসি।  ঐতিহ্যবাহী নানা কুটিরশিল্পী ও কারুশিল্পী যারা তাদের তৈরি জিনিস থেকে কিছু অর্থ উপার্জন করতে চান তাদের সবচেয়ে প্রিয় মার্কেটপ্লেসে পরিণত হয়েছে এটি।

এটসি এখনো পর্যন্ত ৪৫ মিলিয়নের বেশি পণ্য বিক্রি করেছে। আপনি পাবেন চমৎকার সব কারুশিল্প। পৃথিবীর নানা প্রান্তের নানা দেশের কারুশিল্পীর নিপুণ যত্নে তৈরি এসব পণ্য আপনি বাড়ি বসেই কিনতে পারবেন এটসির মাধ্যমে।

৪. আলিবাবা (Alibaba)

চাইনিজ এই কোম্পানিটির প্রতিষ্ঠাতা জ্যাক মা, যিনি একসময় ছিলেন একজন শিক্ষক। কঠিন পরিশ্রম ও প্রচেষ্টার পর এখন তিনি বিশ্বের অন্যতম একজন ধনী ব্যক্তি, একজন মিলিয়নার। আলিবাবা গ্রুপের ই-কমার্স সাইটগুলোতে পণ্য বিক্রি করে ৪৮৫ বিলিয়ন ডলারের বেশি আয় করেছে। ২৫ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করেছে যা জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের থেকেও বেশি।

৫. বোনানজা (Bonanza)

২০০৭ সালে প্রতিষ্ঠিত। কাপড়, গহনা সামগ্রী, বাসা ও বাগানের নানা প্রয়োজনীয় জিনিস, দুর্লভ বই, ডাকটিকিট, গান ও ভিডিওর সিডি-ডিভিডি, সংগ্রহ করার মতো নানা পুরনো জিনিস ইত্যাদি পাওয়া যায় এই মার্কেটপ্লেসটিতে।

About Pritom

Check Also

বিশ্বের সেরা ৫ টেকনোলজিক্যাল ওয়েবসাইটের লিষ্ট।

প্রিয় ব্লগ৭১ এর নিয়োমিত ভিজিটরগণ কেমন আছেন সাবাই? আমি আবারও আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *