ব্লগ একাত্তর-

তথ্যচিত্র নির্মাতা জহির রায়হান প্রসঙ্গে  

জহির রায়হান 1971 সালে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে প্রচারাভিযান ও তথ্যচিত্র নির্মাণ শুরু করেন । তিনি কলকাতায় তার নির্মিত চলচ্চিত্র “জীবন থেকে নেওয়া” বেশ কয়েকটি প্রদর্শনী করেন। সে সময়ে তিনি প্রচন্ড অর্থনৈতিক কষ্টে থাকার মধ্যে তার চলচ্চিত্র প্রদর্শনী হতে প্রাপ্ত সমুদয় অর্থ তিনি মুক্তিযোদ্ধা তহবিলে দান করে দেন।

১৯৩৫ সালে তিনি ফেনী জেলার মজিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মওলানা মোহাম্মদ হাবিবুল্লাহ কলকাতা আলীয়া মাদ্রাসার অধ্যাপক এবং ঢাকা আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ ছিলেন। জহির রায়হান কলকাতায় মিত্র ইনিস্টিউটে এবং পরে আলীয়া মাদ্রাসায় অধ্যয়ন করেন। ভারত বিভাগের পর তিনি তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে নিজ গ্রামে চলে আসেন। তিনি ১৯৫০ সালে আমিরাবাদ উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করেন এবং ঢাকায় এসে কলেজে ভর্তি হন। তিনি আই.এসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে বাংলায় স্নাতক (সম্মান) ডিগ্রি লাভ করেন।
পাকিস্তান সেনাবাহিনী ও তাদের দোসরদের গণহত্যা বন্ধে তিনি নির্মাণ করেন “স্টপ জেনোসাইড”। এর মধ্য দিয়ে তিনি জানান দেন যুদ্ধের নামে পাকবাহিনীর পাশবিক অত্যাচার।

প্রচলিত আছে যে, মুক্তিযুদ্ধ যখন শেষ পর্যায়ে ঠিক তার পূর্বে আল-বদর বা আল-শামস বাহিনী জহির রায়হানের বড় ভাই শহীদুল্লাহ কায়সারকে ধরে নিয়ে যায়। নিখোঁজ ভাইকে সন্ধান করতে গিয়ে 1972 সালের 30 জানুয়ারি উনি নিজেও নিখোঁজ হন আর ফিরে আসেননি। ঐ দিনটি জহির রায়হানের অন্তর্ধান দিবস হিসেবে পালন করা হয়।

Advertisements

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.