ব্লগ একাত্তর-

নষ্ট মেমোরি কার্ড ঠিক করুন কোন সফটওয়্যার ছাড়া

মেমোরি কার্ড নষ্ট হয়ে গেলে সমস্যার কোন সিমা থাকেনা। মেমোরী কার্ড একটি গুরুত্বপূর্ণ জিনিস। অনেকেই আছে মেমোরী কার্ড নষ্ট হয়ে গেলে আর সহজেই কিনতে চায় না। আমি আজকে আপনাদের জন্য দারুন একটি ট্রিকস নিয়ে হজির হয়েছি, কোন প্রকার সফটওয়্যার ব্যবহার ছাড়াই আপনি আপনার নষ্ট মেমোরী কার্ডটি ঠিক করুন। এর জন্য দরকার হবে আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ। তো যাই হোক চলুন শুরু করা যাক।

উইন্ডোজ এর স্টার্ট মেন্যুতে গিয়ে cmd লিখুন। এতে আপনার স্টার্ট মেন্যুর উপর দিকে কমান্ড প্রম্পট cmd দেখা যাবে। এখন এর ওপর ডান বোতাম চেপে Run as administrator নির্বাচন করে সেটি খুলুন। কমান্ড প্রম্পট চালু হলে এখানে chkdsk mr লিখে enter ক্লিক করুন। এখানে m হচ্ছে মেমোরি কার্ডের ড্রাইভ ।

কম্পিউটারে কার্ডের ড্রাইভ লেটার যে টি দেখাবে সেটি এখানে লিখে চেক ডিস্কের কাজটি সম্পন্ন হতে দিন।

এখানে convert lost chains to files বার্তা এলে y চাপুন। এ ক্ষেত্রে ফাইল কাঠামো ঠিক থাকলে কার্ডের তথ্য আবার ব্যবহার করা যাবে। মেমোরি কার্ড যদি invalid file system দেখায় তাহলে সেটির ড্রাইভের ডান ক্লিক করে Format-এ ক্লিক করুন। File system থেকে FAT নির্বাচন করে Quick format-এর টিক চিহ্ন তুলে দিয়ে Format-এ ক্লিক করুন। ফরম্যাট সম্পন্ন হলে মেমোরি কার্ডের তথ্য হারালেও কার্ড নষ্ট হবে না।

পোষ্টটি আপনাদের কেমন লাগল তা অবশ্যই জানাবেন। আর এমন ধরনের পোষ্ট পেতে নিয়োমিত ভিজিট করুন ব্লগ৭১.কম এ।

তাহলে সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

Advertisements
mm

Rony

যা জানি তা জানাতে চাই ☺

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.