ব্লগ একাত্তর-

বাছাইকৃত স্টিভ জবস এর ১০টি বাণী পড়ুন।

কেমন আছেন সবাই? আমি এমন একজনের কথা বলছি যার নাম আপনারা সবাই শুনেছেন তার নাম হচ্ছে স্টিভ জবস। তার সফলতার পিছনে অনেক শ্রম এবং সততা রয়েছে। যার হাত ধরে এসেছে ম্যাক, আইফোন, আইপ্যাডের মত যুগান্তকারী বেশ কিছু পণ্য।

১. ক্ষুধার্ত থেকো, বোকা থেকো। (পত্রিকায় দেখা বার্তা, যা স্টিভ জবস এক বক্তৃতায় স্মরণ করেছেন)।

২. “মৃত্যুই আমাদের সবার গন্তব্য। কেউই কখনো এটা থেকে পালাতে পারেনি। এবং সেটাই হওয়া উচিৎ, কারণ মৃত্যুই সম্ভবত জীবনের অন্যতম বড় আবিষ্কার। এটা জীবনে পরিবর্তনের এজেন্ট। এটা পুরনোকে ঝেড়ে নতুনের জন্য জায়গা করে দেয়।”

৩. “নিজের মন আর অনুভূতির কথা শোনার সাহস রাখবেন। ওরা ঠিকই জানে আপনি আসলে কী হতে চান। বাকি সব কিছুই গৌণ।”

৪. “আপনাকে কিছু জিনিসের ওপর বিশ্বাস রাখতেই হবে; আপনার মধ্যকার শক্তি, ভবিষ্যৎ, জীবন বাস্তবতা, কর্মফল, এসব…. এটা আপনাকে স্বাধীনভাবে কাজ করার আত্নবিশ্বাস যোগাবে।”

৫. “জীবন নিয়ে সন্তুষ্ট হওয়ার একমাত্র উপায় হচ্ছে চমৎকার কোনো কাজ করা। আর কোনো কাজ তখনই চমৎকার হবে যখন আপনি আপনার কাজকে ভালোবাসবেন। যদি এখনো আপনার ভালোবাসার কাজ খুঁজে না পান তাহলে খুঁজতে থাকুন। অন্য কোথাও স্থায়ী হয়ে যাবেন না।”

৬. “কখনো কখনো জীবন আপনার মাথায় ইট দিয়ে আঘাত করবে। তখন বিশ্বাস হারাবেন না।”

৭. “ব্যবসায় চমৎকার জিনিসগুলো কখনোই একজন একক ব্যক্তি করেন না। মানুষজন দলবদ্ধভাবে সেগুলো করেন।”

৮. “যখন আপনি উদ্ভাবন করবেন, তখন আপনার কিছু ভুলও হবে। সবচেয়ে ভাল হয় যদি সেগুলো দ্রুত স্বীকার করে নেন, এবং সাথে সাথে আপনার অন্য উদ্ভাবনগুলো আরো উন্নত করার কাজে লেগে যান।”

৯. ২. “মানুষ মনে করে ফোকাস অর্থ হচ্ছে তাকে যে বিষয়ে মনোনিবেশ করতে বলা হয়েছে, সে বিষয়ে ‘হ্যাঁ’ বলা। কিন্তু এর অর্থ উল্টো। এর অর্থ হচ্ছে অন্যান্য হাজারো ভাল আইডিয়াকে বিদায় জানানো। তবে এ কাজটি আপনাকে সতর্কভাবে করতে হবে। আমরা যে কাজগুলো করেছি, সেগুলোর জন্য আমি যতখানি গর্বিত, যে কাজগুলো করিনি সেগুলোর জন্যও আমি ঠিক ততোখানিই গর্বিত। উদ্ভাবন মানে হচ্ছে হাজারটা বিষয়কে ‘না’ বলতে পারা।”

১০. “মানুষের সঙ্গে সহজ ব্যবহার করা আমার কাজ নয়। আমার কাজ হচ্ছে, মানুষকে দিয়ে আরও ভাল কিছু করানো।”

Advertisements
mm

Rony

যা জানি তা জানাতে চাই ☺

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.