Blog71

মানুষের আচরণ কেন অন্য প্রাণীর মত না।

আপনাকে যদি বলা হয় পৃথিবীর শ্রেষ্ট জীব কে? কোন চিন্তা না করেই বলবেন মানুষ। মানুষের বুদ্ধি এবং সকল গুণাগুণ অন্যপ্রাণী থেকে সম্পূর্ণ আলাদা। আদিমকালের মানুষ যখন গুহায় বসবাস করত তখন এর দৃশ্যপট ছিল আলাদা। তারা লজ্জা নিবারনের জন্য ব্যবহার করত লতাপাতা। খাবার হিসাবে আদিম মানুষ কাঁচা মাংশ, কাঁচা মাছ খেতো। যখন একটু বুদ্ধি বিকাশ হলো তখন তারা কাঁচা মাংশ, কাঁচা মাছ আগুনে সেদ্ধ করে খাওয়া শুরু করল। কালের বিবর্তনে সকল কিছু পরিবর্তন করেছে একমাত্র মানুষ।

মানুষের সাথে অন্যান্য প্রাণীর  ভিন্নতা বা আচরণের কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য তুলে ধরা হলো।

বুদ্ধিমত্তা

মানুষের বুদ্ধিমত্তা অন্যান্য প্রাণী থেকে আলাদা। মানুষের মধ্যে ইতিবাচক এবং নেতিবাচক দুইটিই প্রদশর্ন হয়ে থাকে। যা অন্যান্য প্রাণীর মধ্যে দেখা যায় না। ধরুন, আপনি একদিন রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় কোন এক গর্তের মধ্যে পরে গেলেন ,এরপর থেকে আপনি যতবার ঐ রাস্তাদিয়ে যাবেন ততবার আপনি আগের কথা মনেকরে সর্তকতার সাথে হাঁটবেন। কিন্তু যদি অন্যকোন প্রাণীর ক্ষেত্রে তা উল্টোটা হয়। তারা সেটি মনে রাখতে পারেনা।

সময়ের মূল্য

সময়ের মূল্য একমাত্র মানুষের ছাড়া অন্যকোন প্রাণীর নেই। যে কোন কাজের ক্ষেত্রে হোক একমাত্র মানুষ সময়ের মূল্য দিতে পারে।

জীবনের অর্থ

জীবনের অর্থটা কি এটা মানুষ ছাড়া অন্যকোন প্রাণী বোঝে না। জীবনে বেঁচে থাকার অর্থ মানুষকে অন্য প্রাণী থেকে সম্পূর্ণ পৃথক করে। প্রতিটি মানুষ বুঝতে পারে তার জীবনের অর্থ। প্রতিটি মানুষ তার বেঁচে থাকার অর্থ বোঝে কি তা বুঝতে পারে। যেমন মানুষ বুঝতে পারে জন্ম নিলে মৃত্যু হবেই কিন্তু অন্যান্য প্রাণী তা বুঝতে পারে না।

বুদ্ধিমান ব্যাক্তিদের ১০টি বৈশিষ্ট্য

পরিবেশের সাথে মানিয়ে নেয়ার ক্ষমতা

একমাত্র মানুষই পারে পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নেওয়া। অন্যন্য প্রাণী কিন্তু পারেনা। বাংলাদেশের কোন মানুষকে যদি প্রচন্ড শীতল দেশে বাস করতে দেওয়া হয় তাহলেও তা পরিবেশের সাথে মানিয়ে নিতে পারবে। কিন্তু যদি মরু অঞ্চলের কোন প্রাণীকে ঘণ বর্ষণ এলাকায় নিয়ে যাওয়া হয় তাহলে কিন্তু বেশি দিন বাঁচবে না।

সুন্দরের পূজারী

মানুষই হচ্ছে একমাত্র সুন্দরের পূজারী। পৃথিবীতে যত প্রাণী আছে কোন প্রাণীই কিন্তু সুন্দরের পূজারী নয়। মানুষ নিজেকে কতটা সৌন্দয্য করে রাখতে পারে তা জানে। কিন্তু অন্যান্য প্রাণী কিন্তু তা জানে না।

অনুভূতি

মানুষের অনুভূতিটা অন্যান্য প্রাণীর সাথে কখনও মিল হয় না। ধরুন আপনি একটি সিনেমা হলে মুক্তিযুদ্ধের সিনেমা দেখতে গেলেন। সিনেমার মধ্যে যে সকল কিছু প্রদর্শন দেখায় তা আপনার মধ্যে রিয়াকশনের সৃষ্টি করে। তখন আপনি ১৯৭১ সালে ফিরে যেতে চাইবেন মনেহবে, মুক্তিযুদ্ধে যদি আমি অংশগ্রহণ করতে পারতাম তাহলে পাকিস্থানী আর রাজাকারদের মেরে শেষ করে দিতাম । কোন নাটক বা সিনেমার মধ্যে যদি ভিলেনের প্রভাবটা বেশি দেখানো হয় তাহলে দর্শকের ভিতরে একটি রাগের সৃষ্টি হয় আর সেই রাগটি হচ্ছে অনুভূতি। এই সকল অনুভূতি কিন্তু মানুষের মধ্যে হয়ে থাকে।

নৈতিকতা

কোনটি সঠিক আর কোনটি ভূল এটি একধরণের নৈতিকতা। আর এই সকল নৈতিকতা শুধুমাত্র মানুষের মধ্যেই রয়েছে। এই নৈতিকতা কিন্তু অন্য কোন প্রাণীর মধ্যে বিরাজ করে না। আমাদের জন্ম হওয়ার পর আমাদের মা আমাদের কে অনেক কষ্ট করে লালন-পালন করেছে এবং নিজের জীবনের থেকেও আমাদের ভালো বেসেছে। আবার এখন বড় হয়ে গেছি তবুও কিন্তু মায়ের ভালোবাসাটা আগের মতই রয়ে গেছে। কিন্তু অন্যান্য প্রাণীর ক্ষেত্রে তা সম্পূর্ণ উল্টো। একটি কুকুর তার বাচ্চার জন্ম দেওয়ার পর বাচ্চাটিকে অনেক ভালোবাসে কিন্তু ঐ কুকুরের বাচ্চাটি যখন বড় হয়ে যায় তখন আর বাচ্চার প্রতি ভালোবাসাটা আর থাকে না।

ভালবাসা

মানুষই একমাত্র যাদের ভালোবাসার অনুভূতিটা অন্যরকম থাকে। কিন্তু যখন অন্য প্রাণীর বংশবৃদ্ধির প্রয়োজন হয় তখনই তারা শারীকির সম্পর্ক করে। তাদের মধ্যে কোন ভালোবাসার আদান-প্রদান হয় না।

ধর্ম

মানুষ ছাড়া অন্যকোন প্রাণী ধর্ম পালন করে না। একমাত্র মানুষই ইহকালের এং পরকালের চিন্তা করে ধর্ম পালন করে। অথচ অন্যকোন প্রাণী কিন্তু ধর্ম পালন করে না।

আত্মমযাদা

প্রত্যেক মানুষের আত্মমযাদা রয়েছে। যখন আপনার পেশা বা বংশ নিয়ে কেউ খারাপ কিছু বলে তখন কিন্তু সেটি আত্মমযাদায় লেগে যায়। আপনার যোগ্যতা অনুযায়ী কাজ খোঁজেন কিন্তু যখনই যোগ্যতা অনুযায়ী কোন কাজ না পেয়ে নিচু শ্রেণীর কাজ করতে যাবেন তখন কিন্তু সেটি আপনার আত্মমাযাদায় লেগে যাবে। আরও অনেক কিছু রয়েছে। কিন্তু অন্য কোন প্রাণীর মধ্যে তা দেখা যায় না।

মৃত্যু সম্পর্কে অবগত

মৃত্যু হবেই এটি সম্পর্কে অবগত একমাত্র মানুষেরই রয়েছে। মানুষ এতটুকু বুঝতে পারে যে মৃত্যু হবেই কিন্তু অন্যকোন প্রানী তা মোটেও বুঝতে পারেনা।

পোষ্টটি কেমন লাগল জানাবেন।

লেখাটি কপি করা সম্পূর্ণ নিষেধ।

Advertisements
mm

Rony

যা জানি তা জানাতে চাই ☺

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.