ব্লগ একাত্তর-

শিশুর গোসল করানোর নিয়ম

আজকের শিশুই তো আগামি দিনের ভবিষ্যৎ শুধু তাই নয় আপনার শিশু আপনার জীবনের অংশ ও অাপনার ভবিষ্যৎ। তাই আপনি কিভাবে আপনার শিশুকে যত্ন নিবেন তার একটি বিষয় অথাৎ শিশুর গোসলের বিষয়টি নিয়ে আজকের আয়োজন।

ছোট্ট সোনামনিদের কিভাবে গোসল করাবেন এবং কিভাবে গোসল করালে আপনার শিশু সুস্থ থাকবে। ঋতু পরিবর্তনেও আপনার সুস্থ রাখতে এ ভাবনার বিষয়।

# নবজাতকের জন্য: সব ঋতুতেই আপনার নবজাতক কে কুসুম গরম পানিতে গোসল করাবেন। আর ৩ থেকে ১৫ দিন পর্যন্ত আপনার নবজাতক কে সপ্তাহে ১/২ বার গোসল করানো ভাল। আর ১৫ দিন পার হলে আপনি প্রতিদিন গোসল দিতে পারেন যদি আবহাওয়া উষ্ম থাকে। তবে বেশি সময় গোসল করানো যাবে না। আর সে ক্ষেত্রে আপনি ওলিবোয়েল দিতে পারেন বাচ্চা কে ।

# গোসলের ক্ষেত্রে আপনার কাজ :
১। আপনার বাচ্চাকে গোসল করানোর আগেই, যে কাপড়টি শিশুটিকে পড়াবেন তা পাশেই রেখে দিবেন শিশুর জামা, প্যান্ট বা ডায়াপার, তেল বা বেবিওয়েল,বেবি পাউডারও চুল আঁড়ানোর জন্য নরম চিরুনি যাতে গোসরের পড়ে পড়াতে দেরি না হয়। শুকনো কাপড় রাখবেন গাঁ মুছানোর জন্য।

২। গোসল করানোর পূর্বে শিশুর গায়ে কোন ময়লা আসে কিনা সে খেয়াল করবেন যেমন ডায়াপার খুলে শুকনা কাপড় দিয়ে শরীর মুসে নিবেন যাতে গোসলের পানি নোংরা না হয়ে যায়, মলমূত্র থাকলে গোসলের পূর্বে পরিষ্কার করে নিবেন।

৩। আপনার আদরের শিশুকে গোসলের আগে তেল মালিশ করতে হবে এমন ধরা বাধা কোন নিয়ম নেই,, তবে চাইলে করতে পারবেন কিন্তু মনে রাখতে হবে শিশুর বয়স ১৫ দিনের আগে কোন তেল মালিশ না করা ভালো।

৪। প্রতিদিন আপনার সন্তান কে একই সময়ে গোসল করাবেন। এ ক্ষেত্রে দিনের বেলায় শিশুকে গোসল করানো আদর্শ নিয়ম তবে যে বেলায় গোসল করান না কেন, গোসলের পানি তা যেন কুসুম গরম হয়।

৫। শিশুর গোসলে সাবান বা শেম্পু ব্যবহারে কোন বাধা নেই তবে শরীর পরিষ্কার দরকার মনে করলে আপনার শিশুকে সাবান শেম্পু দিতে পারেন। তবে এটা যেন অতিরিক্ত মাত্রা না হয়।

৬। শীত হলে ২/১দিন পরপর আপনার আদরের শিশুকে গোসল করানো ভাল তবে গরমের সময় নিয়মিত করাতে পারেন।

৭। যিনি শিশুকে গোসল করাবেন তার অবশ্যই হাত ভাল করে সাবান বা স্যভলন দিয়ে ধুতে হবে।আর তাছাড়া যে পাত্রে আপনার শিশুকে গোসল করাবেন সেটা যেন বিশুদ্ধ থাকে ।
<বাপ্র ২১০৯F-১৮>

গোলাম রাববী (রাকি)
A write of =R1

Advertisements

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.