ব্লগ একাত্তর-

স্মার্টফোন দিয়ে ছবি তুলুন DSLR ক্যামেরার মতো

প্রিয় ব্লগ একাত্তরের টিউনার এবং ভিজিটরগণ কেমন আছেন সবাই? আসাকরি ভালোই আছেন।  আমি আজকে আপনাদের জন্য দারুন একটি টিপস নয়ে হাজির হয়েছে। আমার আজকের ট্রিক হচ্ছে,  স্মার্টফোন দিয়ে কিভাবে DSLR এর মত ছবি তুলবেন। তাহলে বন্ধুগন চলুন শুরু করা যাক।

১. সাবজেক্ট
শুরুতেই বোঝা প্রয়োজন কোন সাবজেক্টে পোট্রেট মোড কাজ করবে। যেকোন সাবজেক্টের ছবি তুললে ছবির ব্যাকগ্রাউন্ড ঘোলাটে হয়ে যাবে না। সাধারণত মানুষ বা পশুপাখির ছবি তোলার সময় এই মোড সবথেকে ভালো কাজ করে। মানুষের ছবি তোলার সময় ক্যামেরা নিয়ে মুখের সামনে চলে যাবেন না। একটু দূর থেকে ছবি তুলুন। ক্যামেরাটি মুখের উচ্চতার থেকে একটু উঁচুতে রাখার চেষ্টা করুন।

২.ব্যাকগ্রাউন্ড
সাবজেক্ট পছন্দের মতোই জরুরি ব্যাকগ্রাউন্ড পছন্দ করা। চেষ্টা করুন সাবজেক্ট ও ব্যাকগ্রাউন্ডের মধ্যে একটি কনট্রাস্ট রাখতে। ব্যাকগ্রাউন্ডে রঙিন জিনিস রেখে ছবিকে আকর্ষণীয় করে তুলতে পারবেন। ব্যাকগ্রাউন্ডে কী ধরনের আলো থাকছে তার উপরে ছবি কেমন হবে তা নির্ভর করে। চেষ্টা করুন ব্যাকগ্রাউন্ডে হালকা আলো বা ছায়া রাখতে। ছবির ব্যকগ্রাউন্ডে সরাসরি সূর্যালোক থাকলে বেশিরভাগ সময় তা ছবিকে নষ্ট করে দেয়।

. সাবজেক্ট থেকে দূরত্ব
ডুয়েল ক্যামেরায় একাধিক নতুন ফিচারের অন্যতম এই ক্যামেরায় ছবিতে কতটা ব্লার চান তা ঠিক করে নিতে পারবেন। দারুন আলো ও সাবজেক্ট পেলেও ভালো ব্লার এফেক্ট না পাওয়ার কারণে ছবিতে শৈল্পিক ছোঁয়া থাকে না। মানুষের ছবি তোলার সময় যেমন একটু দূর থেকে তুললে ভালো ছবি পাওয়া যায় তেমনি ছোট কোন জিনিসের ছবি তোলার সময় সাবজেক্টের কাছে চলে গেলে দারুন ব্লার এফেক্ট পাওয়া যাবে।

৪. এডিটিং
ভালো ছবির অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত ভালো এডিটিং। অ্যানড্রয়েড ফোনে Snapsedd বা Lightroom এর মতো অ্যাপ দিয়ে এই ছবিকে এডিট করে আরও আকর্ষণীয় করে তুলতে পারেন। সেখানে, ব্রাইটনেস, কনট্রাস্ট, টোনাল ডিটেল, শার্পনেস অ্যাডজাস্ট করে শখের ছবিপে পারফেক্ট লুক দিতে পারবেন।

Advertisements

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.