Blog71

স্লো কম্পিউটার কিভাবে রকেটেরমত রানিং রাখা যায়

কম্পিউটার স্লো হয়ে গেলে কাজ করা কতটা যে, কষ্টকর তা বলে বোঝানো যায় না। অফিসিয়াল কাজ বা ব্যাক্তিগত কাজ হোক কম্পিউটার যদি স্লো কাজ করে তাহলে তা অসুবিধার কোন সীমা নেই। আমি আজকে আপনাদের জন্য দারুন একটি ট্রিকস নিয়ে হাজির হয়েছি। আপনি যদি এই ট্রিকসটি ফলো করেন তাহলে আপনার কম্পিউটার স্লো হওয়ার কোন সুযোগ নেই।তাহলে চলুন আমরা নিচের থেকে ট্রিকসটি দেখে নেই।

১- প্রত্যেকটি প্রোগ্রাম বন্ধ করার পর একবার করে রিফ্রেশ করেনিন। এতে কম্পিউটারের র‌্যাম সচল থাকবে।

২- হোম স্কিনে কোন মতেই বড় সাইজের ওয়ালপেপার সেট করবেন না। যদি থাকে তাহলে ডিলেট করে দিন। কারণ বড় সাইজের ওয়ালপেপার পিসির র‌্যামকে কাজ করতে বাধাগ্রস্থ করে। তাই সব সময় চেষ্টা করবেন ডিফল্ট বা সাইজে কম এমন ধরনের ওয়ালপেপার ব্যবহার করতে।

৩- কম্পিউটারের Desktop  এ এলোমেলো ভাবে প্রচুর শর্টকাট রাখলে কম্পিউটার স্লো হয়। প্রতি শর্টকাটে  Ram এর ৫00 বাইট জায়গা দখল করে।

৪- পিসির Temporary Internet File গুলো নিয়মিত ডিলিট করুন। Temporary Internet File ফাইল সি ড্রাইভরে জায়গা দখল করে রাখে। এতে করে আপনার পিসিটি স্লো হয়ে যাবে।

৫-  Recycle Bin নিয়মিত Empty করুন।

৬- প্রতি দুই-এক মাস পর পর হার্ড ড্রাইভ Defragment করুন। এতে প্রচুর পরিমানে খালি জায়গা বেরিয়ে আসবে এবং ফাইলগুলো শুসজ্জিত হবে।

৭- কম্পিউটারের জম হচ্ছে ময়লা। পিসি সুরক্ষা রাখার জন্য অবশ্যই ময়লা পরিষ্কার করতে হবে। আর বিশেষ করে কুলিং ফ্যান এবং প্রসেসর নিয়োমিত পরিষ্কার রাখতে হবে।

৮- পিসিতে লাইসেন্স প্রাপ্ত অ্যান্টিভাইরাস ব্যবহার করতে হবে। পিসিতে যদি ফ্রি বা ট্রায়াল ভার্ষণ কোন অ্যান্টিভাইরাস ইনষ্টল করা থাকে তাহলে রিমুভ করে দিন।

আসাকরি আপনার পিসিটি আর স্লো হওয়ার কোন সম্ভাবনা নেই।

Advertisements
mm

Rony

যা জানি তা জানাতে চাই ☺

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.