Blog71

বৃষ্টিরদিনে মুগ ডালের আচারি খিচুড়ির দারুন রেসিপি

বৃষ্টির দিনে খিচুড়ি খেতে দারুন লাগে তাই না? আসলে খিচুড়ি এমনিতেই খুব স্বাদ লাগে তারপর যদি বৃষ্টি আর ছুটির দিন হয় তাহরে তো কোন কথাই নেই। যাইহোক বন্ধুগণ যারা খিচুড়ি খেতে পছন্দ করেন তাদের জন্য আমার এই রেপিটি খুব মজা লাগলে। তাহলে আর দেরি না করে আসুন নিচের থেকে রেসিপিটা শিখে নেই।

ভেজে ধুয়ে রাখা মুগ ডাল- আধা কাপ, চিনিগুড়া চাল- এক কাপ, সাদা এলাচ ও দারুচিনি,  আদা ও রসুন বাটা- এক চা চামচ করে, তিনটি করে কালো এলাচ, কাঁচা মরিচ- পাঁচ বা ছয়টি, সরিষার তেল- দুই টেবিল চামচ, একটি তেজপাতা, পেঁয়াজ কুচি- এক কাপ, জিরা, পাঁচফোড়ন ও হলুদের গুঁড়ো- অর্ধেক চা চামচ করে, পানি এবং  গুঁড়া মরিচ- অর্ধেক চা চামচ।

প্রণালি

হাড়িতে তেল দিয়ে কালো ও সাদা এলাচ, তেজপাতা ও দারুচিনি  দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এতে পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামী করে ভেজে নিয়ে ধুয়ে রাখা চাল ও ডাল দিয়ে দিই। এর সাথে আদা বাটা, রসুন বাটা যোগ করে তাতে গুঁড়ো মসলাগুলো সব পরপর যোগ করে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর চুলায় তিন থেকে পাঁচ মিনিট কষিয়ে নিতে হবে। এতে পাঁচ বা ছয়টি গোটা কাঁচামরিচ যোগ করে চাল ও ডালের মোট পরিমাণের দ্বিগুণ গরম পানি দিয়ে ঢেকে দিই। পনেরো মিনিটেই তৈরী হয়ে যাবে মজাদার মুগের ডালের খিচুড়ি। এবার এতে আম বা জলপাইয়ের আচারের তেল তিন চা চামচ যোগ করে নেড়ে দিয়ে চুলায় দমে রাখি আরো প্রায় দশ মিনিট। পরিবেশনের জন্য প্রস্তুত হয়ে গেলো জিভে জল আনা মুগ ডাল ও চিনিগুড়া চালের দারুণ আচারি খিচুড়ি।

প্রিয় বন্ধুগণ আমার এই লোভনীয় পোষ্টটি আপনাদের কেমন লাগল তা অবশ্যই জানাবেন। আর আমার এই পোষ্টটি যদি আপনাদের ভালোলেগে থাকে তাহলে আমি নতুন কিছু নিয়ে আবারও হাজির হব। তাহলে সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

Advertisements

আমিন

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.