ব্লগ একাত্তর-

স্মার্টফোনের চার্জ নষ্ট করছে যে ভুলগুলো।

ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায় এই অভিযোগ অনেকেই করে। ফোনের চার্জ বিভিন্ন কারণে হয়ে থাকে। যে ভুলগুলোর জন্য আপনাদের ফোনের ব্যাটারির চার্জ শেষ হয়ে যায় –

প্রায় সকল ফোনে অটো ব্রাইটনেস ফিচার থাকে। এই সকল ফোনে অটো ব্রাইটনেস ফিচার থাকার পরও অ্যাপস ব্যবহার করে থাকে। আপনার সেটে যদি অটো ব্রাইটনেস অপশনটি থাকে তাহলে সেট করে নিন আসাকরি অনেক উপকার পাবেন।

ফোনের চার্জ সবসময় ফুল বা শেষ করবেন না। চার্জ সবসময় ২০% থেকে ৯০% এর মধ্যে রাখবেন। ২০% এবং ৯০% চার্জ ধরে রাখার ক্ষমতা রাখে।

ফোনের ইন্টারনেট ব্রাউজারে অনেক ট্যাব খুলে রেখে দেই। এতে করে ফোনের ব্যাকগ্রাউন্ড এর অ্যাপ্লিকেশন চলতে থাকে। এতে করে ব্যাটারীর চার্জ দ্রুত শেষ হয়ে যায়।
সেজন্য কোনো অ্যাপ্লিকেশনের কাজ হয়ে গেলে ট্যাবটি বন্ধ করে দিন।

অপ্রয়োজীয় কাজে জিপিএস, ওয়াইফাই ও ব্লুটুথ খোলা রাখবেন না। ওয়াইফাই বিভিন্ন নেটওয়ার্ক খোঁজার মাধ্যমে অধিক চার্জ খায়। এই সমস্ত কানেক্টিভিটি ব্যাটারি শেষ হওয়ার বড়ো কারণ।

ফোনের ভাইব্রেট মোড বন্ধ করে রাখুন। এটি স্বাস্থ্যের জন্যও ভালো নয়। এছাড়াও টাচ ভাইব্রেটও বন্ধ করে রাখুন।

স্ক্রিন টাইম লক কম করে রাখুন। অর্থাৎ আপনি যেমুহূর্তে ফোনটি ব্যবহার করেছেন না তখন যেন আপনার ফোন লক হয়ে যায়। আপনি ফোন ব্যবহার না করলে স্ক্র্রিন লক করে রাখুন।

ফোন অটো সিঙ্ক অ্যাকটিভ করে রাখলে সেটি অফ করুন। কারণ এর ফলে আপনার ফোনের সমস্ত ফোল্ডার ও ইমেল আপডেট করতে হবে। যা আপনার ব্যাটারিকে দ্রুত শেষ করে দেবে। এরজন্য যখন এই ফিচার প্রয়োজন তখন ব্যবহার করুন।

ইন্টারনেট ব্যবহারের ফলে স্মার্টফোনের ব্যাটারির সর্বাধিক খরচ হয়। আপনি যে মুহূর্তে ফোনে ইন্টারনেট ব্যবহার করছেন না সে সময় সেলুলার ডেটা বন্ধ করে রাখুন। এর ফলে ব্যাটারির ক্ষমতা প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পায়।

ফোনের সোশ্যাল মিডিয়া অ্যাপ যেমন- ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউব ইত্যাদিতে ভিডিও বা মিডিয়া অটো-প্লে এবং অটো ডাউনলোড বন্ধ রাখুন। এর ফলে ফোনের ব্যাটারি ক্ষমতা ৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে।

ভ্রমণের সময় বারবার নেটওয়ার্ক সার্চের ফলে ব্যাটারি তাড়াতাড়ি শেষ হয়ে যায়। ফ্লাইট মুডে ফোন রাখার কারণে স্মার্টফোন বারবার নেটওয়ার্ক অনুসন্ধান করতে পারবে না। এর ফলে প্রায় ৫% ব্যাটারির ক্ষমতা বৃদ্ধি হয়।

পোষ্টটি আপনাদের কেমন লাগল তা অবশ্যই জানাবেন। আর পোষ্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে নিয়োমিত ভিজিট করুন ব্লগ একাত্তর সাইটে।

Advertisements
mm

Rony

যা জানি তা জানাতে চাই ☺

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.